রোজার ঈদ ২০২৩ কত তারিখে / ঈদুল ফিতর ২০২৩

রোজার ঈদ  ২০২৩ কত তারিখে / ঈদুল ফিতর ২০২৩

রোজার ঈদ  ২০২৩ কত তারিখে / ঈদুল ফিতর ২০২৩ 

আসসালামু আলাইকুম  আজকে আলোচনা করব ২০২৩সালের   রোজার  ঈদ সম্পর্কে ।  মুসলমানদের সবথেকে বড় আনন্দ উৎসব হচ্ছে বছরে দুইটি ঈদ ঈদুল ফিতর ও ঈদুল আযহা। বছর শেষে এবিপি আনন্দ উৎসব উদযাপন করা হয় মুসলমানদের ঈদুল ফিতর ও ঈদুল। আজকে আলোচনা ঈদুল ফিতর সম্পর্কে বিস্তারিত জেনে নিন। ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে এবং ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে উদযাপন করা হবে সকল তথ্য আপনাদের সঙ্গে  বিস্তারিত আলোচনা করব জেনে নিন।

আরো পড়ুন: 

চলুন দেখে নেই ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে অনুষ্ঠিত হবে এবং ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে জেনে নেই।

সূচিপত্রঃ

  •  ২০২৩ সালে ঈদুল ফিতর কি,/  ঈদুল ফিতর  ২০২৩ 
  •  বাংলাদেশ রোজার ঈদ কত তারিখে ২০২৩ সালে/  ২০২৩ ঈদুল ফিতর
  •  ২০২৩ সালে ঈদুল ফিতর/  ১৪৪৪  রমজান মাসের ক্যালেন্ডার
  •  ঈদুল ফিতর    ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা
  • ২০২৩ সালের ঈদুল ফিতরের সুন্নত/  ২০২৩ ঈদুল ফিতর
  • ২০২৩ ঈদুল ফিতর / ঈদুল ফিতরের নামাজের নিয়ত ২০২৩ সালের
  • ঈদুল ফিতরের নামাজের নিয়ম / ২০২৩ সাল ঈদুল ফিতর
  • ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে/  ২০২৩ সালে ঈদুল ফিতর

২০২৩ ঈদুল ফিতর/ ঈদুল ফিতর কি

মুসলমানদের ধর্মীয় উৎসব হচ্ছে বছরে দুইটি ঈদ ঈদুল ফিতর ও ঈদুল আযহা। মুসলিম ধর্মের পাঁচটি ফরজ কাজের মধ্যে একটি হল রোজা। মুসলমানদের রমজান শেষে সবথেকে বড় আনন্দ উৎসব ঈদুল ফিতর। মুসলমানরা রমজান মাসে মোট ৩০ টি রোজা পালন করে থাকেন। ৩০ টি রোজা শেষ হওয়ার পর সবথেকে বড় আনন্দ হচ্ছে ঈদুল ফিতর ও ঈদুল আযহা। আজকে আলোচনা করব ঈদুল ফিতরের নিয়ে ২০২৩ সালে। পবিত্র মাহে রমজান শেষে মুসলমানরা দুর্মুখেরা যে আনন্দ উৎসব পালন করে থাকেন তাই হচ্ছে ঈদুল ফিতর।

২০২৩ সাল ঈদুল ফিতর/ ঈদুল ফিতরের সুন্নত

 ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে, ঈদুল ফিতরের সুন্নত রয়েছে। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর নামাজ পড়তে যাওয়ার আগে কিছু নিয়ম পালন করতেন ঈদুল ফিতরের সুন্নত গুলো জেনে নিন।

  • অন্যান্য দিনগুলো বাদে ঈদের দিন সকাল সকাল ঘুম থেকে ওঠা।
  • মেসওয়াক করা
  • গোসল করা ও শরীয়ত  সাজসজ্জা করা
  • ঈদের দিনে সকাল সকাল ঈদগার মাঠে যাওয়া
  • সমগ্রহ অনুসারে উত্তম পোষাক পরিধান করা
  • সুগন্ধি ব্যবহার করা
  • ঈদুল ফিতর ঈদগাহে যাওয়ার আগে কিছু মিষ্টি জাতীয় খাবার খাওয়া
  • হাদীসে রয়েছে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম ঈদুল ফিতরের দিন ঈদগাহে বের হতে না যতক্ষণ পর্যন্ত তিনি খেজুর না খেয়ে থাকেন। ঈদগাহ মাঠে যাওয়ার আগে নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম একটি খেজুর খেয়ে তারপর ঈদগা মাঠে যেতেন।
  • পায়ে হেঁটে ঈদগা মাঠে যাওয়া
  • ঈদুল ফিতরের নামাজ আদায়ের পূর্বে সাদকায়ে ফিতর আদায় করা
  • ঈদগা মাঠে যাওয়ার আগে তাকবীর পড়তে পড়তে যাওয়া। আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়ালা লিল্লাহিলহামদ

২০২৩  ঈদুল ফিতর /  ঈদুল  ফিতরের নামাজের নিয়তঃ

এখন আলোচনা করব ঈদুল ফিতরের নামাজ সাধারণত কয় রাকাত জেনে নিন।

সাধারণত ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত ।  দুই রাকাত ওয়াজিব নামাজ। ঈদুল ফিতরের নামাজ নিচে উল্লেখ্য করা হল দেখে নিন।

আরো পড়ুন: 

উচ্চারণ: 'নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার'।' অর্থ : আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাউনিটি গুগোল একবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- 'আল্লাহু আকবার'।

২০২৩ ঈদুল ফিতর /  ঈদুল ফিতরের নামাজের নিয়মঃ

সাধারণত ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত। তবে অন্যান্য ফরজ ও সুন্নত নামাজের চেয়ে ঈদুল ফিতরের নামাজের নিয়ম। 

ঈদুল ফিতরের নামাজের নিয়ম নিচে দেওয়া হল জেনে নিন।

  • প্রথমে ঈদুল ফিতরের  নামাজের নিয়ত বাধতে হবে। তারপর ইমনের সঙ্গে সঙ্গে তাকবীরে তাহরীমা আল্লাহু আকবার বলে উভয় হাত বাধতে হবে। তাকবিরে তাহরিমার পর ছানা পড়তে হবে।
  •  এরপর অতিরিক্ত তাকবীর দিতে হবে। প্রথম ও দ্বিতীয় তাকবীরে উভয় হাত ছেড়ে দিতে হবে। তৃতীয় তাকবীর  দিয়ে উভয় হাত বেঁধে নিতে হবে। তারপর ইমাম সাহেবের সূরা ফাতিহা সূরা সাথে অন্য একটি সূরা  পড়ে  পাঁচ ওয়াক্ত নামাজের মত রুকু সেজদার মাধ্যমে প্রথমে রাখেশ করুন।

  •  দ্বিতীয় রাকাতে সূরা মিলানোর পরে অতিরিক্ত তাকবীর দোয়া। প্রথম ও দ্বিতীয় বিয়ে উভয় হাত ছেড়ে দিতে হবে।
  •  তৃতীয় তাকবীর এবং হাত তাকবীরে তাহরীমা বলার পর বেঁধে নেওয়া। তারপর  রুকুর  তাকবীর দিয়ে রুকুতে যেতে হবে। তারপর সিজদা আদায় করা। শেষ বৈঠকে বসার পর তাহশাদু দরুদ শরীফ দোয়া মাসুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে ঈদুল ফিতর নামাজ সম্পন্ন করতে হবে।

 ঈদুল ফিতর  ২০২৩ /  ১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার

উপরে  উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে। এখন আলোচনা করব ১৪৪৪  রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে। এক লোক রয়েছেন গুগলে বা বিভিন্ন স্থান থেকে ২০২৩  সালেরঈদুল ফিতর সম্পর্কে বিভিন্ন তথ্য খুঁজে থাকেন। আজকের তাদের জন্য আমাদের এই আলোচনা ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে জেনে নিন।

আরো পড়ুন: 

অনেকেই জানতে চান ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে আবার অনেকেই জানতে চান ১৪৪৮ রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে। চলুন তাহলে জেনে নেয়া যাক ২০২৩ সালের রমজান মাস কত তারিখ থেকে শুরু হতে যাচ্ছে। এবং কত তারিখে রোজা শেষ হবেই সকল বিষয় জানতে পারবেন আমাদের এই বিস্তারিত আলোচনার মাধ্যমে। ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে।

 ১৪৪৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার এবং ছবি দেখে নিন।

১৪৪৪  হিজরী রমজান মাসের ক্যালেন্ডার আমরা দেখতে পারছি রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসের তেইশ তারিখে। চাঁদ দেখার উপর নির্ভরশীল করা হবে। ২০২৩ সালের রমজান মাস শেষ হবে এপ্রিল মাসের ২০ তারিখে।

২০২৩ ঈদুল ফিতর /  ২০২৩ সালে বাংলাদেশে ঈদুল ফিতর কত তারিখে

অনেক মুসলিমগণ রয়েছেন যারা এসব সম্পর্কে জানতে চান আজকে তাদের জন্যই আমাদের এই আলোচনা জেনে নিন ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে রোজা কত তারিখে অনুষ্ঠিত হবে।অনেকেই আছেন এমন তথ্য খুঁজে থাকেন তাই তাদের জন্য আজকের এই আলোচনা। ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে সকলের মনোযোগ দিয়ে আমাদের এই আলোচনা গুলো পড়ে নিন।

 সাধারণত আরবি মাস গুলোতে বিভিন্ন মাসুদ উৎসব এবং চাঁদ দেখার উপর নির্ভর করে থাকেন। রমজান মাস চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা শুরু হবে।

১৪৪৪  হিজরী রমজান মাসের ক্যালেন্ডার আমরা দেখতে পেরেছি রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসের ২৩ তারিখে। এবং রোজা শেষ হবে এপ্রিল মাসের ২০ তারিখে। 

ঈদ-উল-ফিতর পালিত হয় রমজান মাসে শাওয়াল মাসের এক তারিখে। তাই আমি বলবো বাংলাদেশ ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে আরবি  শাওয়াল মাসের এক তারিখে।  ইংরেজিতে ২০২৩  সালের মার্চ মাসের ২১ তারিখে। চাঁদ দেখার পর নির্ভরশীল করা হবে

অনেক সময় দেখা যায় ২৯ রোজার পরে  চাঁদ উঠে যায় সে ক্ষেত্রে পরের দিন আর বিশাল মাসের ১ তারিখ ধরা হয় সেইদিন রোজার ঈদ ঈদুল ফিতর পালন করা হয়।

২০২৩  সালের ঈদুল ফিতর এর জন্য সরকারি ছুটির তালিকাঃ

২০২৩ সালে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে মার্চ মাসের ২১ তারিখে রোজ শুক্রবার চাঁদ দেখার উপর নির্ভরশীল।  ২০২৩ সালে ঈদুল ফিতর এর জন্য সরকারি ছুটির তালিকা অনুযায়ী ছুটি থাকবে মার্চ মাসের ২০ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত। সরকারি ছুটি মোট তিন দিন। এছাড়া ঈদের পরের দ্বিতীয় ঐচ ইস্কুল ছুটি থাকবে একদিন। এ বছরে ঈদুল ফিতর ২০২৩ এর ছুটি পালিত হবে মোট চার দিন। বাংলাদেশ রোজার ঈদ পালিত হবে আরবি মাসের শাওয়াল মাসের 1 তারিখে। তারিখের  ইংরেজিতে  ২০২৩ মার্চ মাসের ২১ তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। রোজ শুক্রবার।

ঈদুল ফিতর ২০২৩ / ২০২৩ সালে বাংলাদেশের রোজার ঈদ কত তারিখে

আজকের আলোচনা করেছিলাম ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ২০২৩ সালের ঈদুল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে, রমজান মাসের ঈদ কত তারিখে অনুষ্ঠিত হবে, ঈদুল ফিতরের নামাজ, ঈদুল ফিতরের নিয়ত, ঈদুল ফিতর নিউ, ঈদুল ফিতরের সুন্নত,২০২৩  সালের ঈদুল ফিতরের সরকারি ছুটির তালিকা ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার ঈদুল ফিতর কি ইত্যাদি বিস্তারিত আলোচনা করা হয়েছে সকলের মনোযোগ দিয়ে পড়বেন


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads