জাম খাওয়ার দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

 
জাম খাওয়ার দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন

জাম খাওয়ার দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আজকে আলোচনা করব জাম খাওয়ার দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ।জাম পছন্দ করে না এমন লোক খুবই কম রয়েছে। সবাই জান খেতে পছন্দ করে তাই আজকে আলোচনা করবো জাম খাওয়ার দশটি উপকারিতা অপকারিতা সম্পর্কে। মৌসুমী ফলের মধ্যে উন্নত মানের একটি ফল। জাম ফল গ্রীষ্মকালের ফল। 

জাম ফল জুন মাস জুলাই মাস আগস্ট এই কয়েক মাসের মধ্যে   জাম পাওয়া যায়। জাম গাছের ছাল জামের বিচি জাম গাছের পাতা এই সকল উপকরণ দিয়ে আপনি ওষুধ বানাতে পারবেন। জামে  ক্যালরির পরিমাণ কম থাকে জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা রয়েছে। অনেক ধরনের আয়ুর্বেদিক ওষুধ তৈরি করার জন্য জাম ব্যবহার করা হয়। জামের কালার হচ্ছে বেগুনি কালো রঙের।

আরো পড়ুনঃ 


আজকে জেনে নেবো জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা জাম খাওয়ার নিয়ম, জামের বীজ চূর্ণ খাওয়ার নিয়ম, জাম খাওয়ার সময়, জাম গাছের পানের উপকারিতা ও অপকারিতা ইত্যাদি সকল বিষয়ে আলোচনা করব সকলে মনোযোগ দিয়ে পড়েন।

 জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিনঃ

  •  জাম খাওয়ার নিয়ম
  •  জাম খাওয়ার উপযুক্ত সময়
  •  জাম খাওয়ার উপকারিতা অপকারিতা
  •  জামের বীজ চূর্ণ খাওয়ার নিয়ম
  •  জাম গাছের ছালের উপকারিতা
  •  শেষ কথাঃঃ জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন

 জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

 বিভিন্ন ধরনের ফলের মধ্যে জাম ফল একটি উন্নত মানের একটি ফল। জামের একটি বৈজ্ঞানিক নাম রয়েছে Syzygium cumini জাম Myrtaceae শনিবার ভক্ত একটি ফল জাম ফলের ইংরেজি নাম Jambul Malabar Plum Jamun জাম ফল বাংলাদেশ ছাড়াও  অন্য দেশে পাওয়া যায় যেমন ভারত পাকিস্তান শ্রীলঙ্কা  ইন্দোনেশিয়া  প্রচুর পরিমাণে   জাম ফল চাষ করা হয়G জাম চাষ বাংলাদেশের মধ্যে কুমিল্লা গাজীপুর সিলেট নোয়াখালী-ঢাকা ময়মনসিং টাঙ্গাইল দিনাজপুর ইত্যাদি এসব এলাকায় জাম ফল প্রচুর পরিমাণে চাষ করা হয় ।চলুন তাহলে দেখে নেই জাম ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

জাম খাওয়ার উপকারিতাঃ

  • জাম হলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পটাসিয়াম ভিটামিন সি লোহা যা আপনার শরীরের হাড়ের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। জাম ফলের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি যা আপনার শরীরের স্বাস্থ্যের জন্য খুবই কার্যকরী একটি ফল।
  • জাম ফল রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যার কারণে রক্তে শতকরা পরিমাণ নিয়ন্ত্রণ রাখে ডায়াবেটিস রোগীদের জন্য। জাম ফল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী একটি ফল। জাম ফল আপনার শরীরে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। জাম ফল চিনি কে নিয়ন্ত্রণ করে মানব শরীরের শক্তি যোগাতে সাহায্য করে।
  • জাম ফলের রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা আপনার শরীরের জন্ডিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। যাদের শরীরে আয়রনের অভাব রয়েছে তারা জাম খাওয়ার অভ্যাস করুন জামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন এবং পুষ্টিকর।
  • জাম ফলের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আপনার হাইলেবেলের সাধারণত সিলিন্ডার সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করবে। ভিটামিন সী  শরীরের জন্য খুবই কার্যকরী তাই আপনি জাম খাওয়ার অভ্যাস করতে পারেন আপনার শরীরের ভিটামিন সি এর জন্য।
  • জামে রয়েছেনআন্টি ম্যালেরিয়া, অ্যান্টি-ব্যাকটেরিয়া, ইনফিনিক্স হট, ইত্যাদি। এবং আপনার শরীরের বিষাক্ত ইনফেকশন দূর করতে সাহায্য করে। জামে Malic acid , Galic acid, Oxalic acid Tannins acid রয়েছে।
  • জামে থাকা Alginic acid ,Algitrin acid,Anthocyanin acid Oxidation এসকল এসিড আপনার শরীরের শক্তিশালী করে তোলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে হার্টের রোগী  ভালো রাখতে সাহায্য করে। জামের রয়েছে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে তাই আপনি জাম খাওয়ার অভ্যাস করুন।
  •  গবেষণায়  জানা যে জামে রয়েছে, Como Protective বৈশিষ্ট্য ।জামের এই বৈশিষ্ট্য আপনার শরীরের ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা দূর করতে সাহায্য করে।

জাম খাওয়ার অপকারিতাঃ

জামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দূর করতে সাহায্য করবে।  আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।জামে রয়েছে ভিটামিন বি১  বি২ বি৩ বি৬ ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক উপকারী। আপনার দাঁতকে মজবুত করতে সাহায্য করে। জাম ,জামের পাতা ,জাম গাছের ছাল, জামের বিচি, এই সকল উপকরণ দিয়ে আপনি ওষুধের কাজ করতে পারবেন। তাই আমি বলবো জামের কোন অপকারিতা নেই বললেই চলে। কারণ জাম খুবই কার্যকরী একটি ফল।

 জাম খাওয়ার উপযুক্ত সময় / জাম খাওয়ার নিয়ম/  জাম খাওয়ার উপকারিতা অপকারিতা

জাম ফল আমাদের অনেক বেশি প্রয়োজনীয় একটি ফল।  জাম ফল আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।  জাম ফল বিভিন্ন ঔষধ তৈরি করতে কাজে লাগে। তাই জাম ফল  উপকারী একটি ফল যা আপনার যেকোনো ভালো কাজের জন্য ব্যবহার করতে পারেন। জামে, জাম গাছের ছালের, জামে বিচিতে, জামের পাতায় এ সকলের মধ্যে আপনি পাবেন ঔষধের গুনাগুন। তাই আমি জাম একটি উপকারী একটি ফল। তাই আজকে আলোচনা করব জাম খাওয়ার নিয়ম ও জাম খাওয়ার উপযুক্ত সময় কখন তার জেনে নিন।

  • সব সময় আমাদের একটি কথা মনে রাখতে হবে যেটা হচ্ছে আমরা পেট ভরে খাবার খাওয়ার পর কখনো ফল খেতে যাব না। আপনি  যদি পেট ভরে ভাত খেয়ে থাকেন তাহলে আপনি যে কোন ফল খেতে যাবেন না। খাবার খাওয়ার পর অন্ত পক্ষে এক ঘন্টা পরে আপনাকে ফল খেতে হবে।
  • রাতে ঘুমানোর দুই থেকে তিন ঘণ্টা আগে আপনি যে কোন ফল খেতে পারেন। তাই ফল খেতে হলে আপনাকে ঘুমানোর আগে ফল খেতে হবে।
  • যে কোন ফল  বা জাম  দুপুর বেলা না খেয়ে বরঞ্চ সকালে বা বিকেলে ফল খাওয়ার অভ্যাস করুন।  আর যদি সেটা না হয় তাহলে আপনি রাত্রে ঘুমানোর 2 থেকে 3 ঘন্টা আগে ফল খাওয়া অভ্যাস করুন।
  •  জামে রয়েছে প্রচুর পরিমাণের ভিটামিন-সি পুষ্টিগুণ ফাইবার অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি যা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে তাই আপনি নিয়মিত ভিটামিন-সি পুষ্টিগুণ ফাইবার অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি যা আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে তাই আপনি নিয়মিত জাম  ফল খাওয়ার অভ্যাস করুন ।
  • জাম ফল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই খুবই কার্যকরী একটি ফল তাই আপনি যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে জাম ফল খাওয়ার অভ্যাস করুন। জাম ফল খাওয়া পর  আপনি শরীরের যে ডায়াবেটিসের সমস্যা সেটা দূর হতে সাহায্য করবে।

জামের বীজ চূর্ণ খাওয়ার নিয়ম /জাম   খাওয়ার উপকার ও অপকারিতা

বাংলাদেশ জাম ফল গুরুত্বপূর্ণ একটি ফল। জাম ফল খুবই উপকারী একটি ফল। জাম,  জামের গাছের ছাল, জামে  বিসি, জামের পাতা ইত্যাদি এসকল খুবই উপকারী । ডায়াবেটিস রোগীদের জন্য খুবই কার্যকরী একটি ফল। ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। জামের বিচি ঔষধ হিসেবে খুব ভালো কাজ করে।

 তাহলে চলুন  দেখে নেই  কিভাবে   জামের বিচির গুড়া বা  চূর্ণ করে খেতে পারবেন।

  • প্রথমে আপনাকে একটি কাজ করতে হবে সেটা হচ্ছে জাম গুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে তারপর জাম থেকে  বিচি বের করে নিতে হবে।
  • জামের বিচি গুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন যাতে জামের বিচি তে কোন   আশ না থাকে।
  • তারপর জামের বিচি গুলো ভালো করে রোদে শুকিয়ে নিতে হবে। দুই থেকে তিন দিন ভালো করে শুকিয়ে নিন।
  • তারপর জামের বিচির বাইরের অংশটিকে ভেঙে ভেতরের সবুজ অংশটিকে রোদে আরো কয়েক দিনের জন্য শুকিয়ে নিতে হবে।
  • জামের শুকনো বিচিগুলো এবার ভালো করে শুকনো হয়ে যাওয়ার পর একসঙ্গে মিশিয়ে গুঁড়ো করে নিন।
  •  জামের বিচি গুলো হয়ে গেলে তারপর একটি চাননি দিয়ে ভালো করে জেনে নিন।
  • এরপর বীজের গুরু একটি পরিষ্কার বয়ামে রেখে দিন।
  •  প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস পানিতে 1 চা চামচ পরিমাণে বীজের গুড়া ভিজিয়ে সকালে খালি পেটে খেয়ে নিন।

জাম গাছের ছালের উপকারিতা / জাম খাওয়ার  উপকারিতা ও অপকারিতা জেনে নিন

জামের বিচির যেমন ঔষধের কাজ করে তেমনি যেমন গাছের ছাল  ঔষধ এর কাজ করে থাকেন। তাই আমি বলবো জাম একটি খুবই খুবই উপকারী ফল।  জাম গাছের ছালের রয়েছে প্রচুর পরিমাণে ঔষধি গুনাগুন।

 জাম গাছের ছালের উপকারিতা নিচে বর্ণনা করা হলো জেনে নিনঃ

আপনার শরীরের কোন স্থানে যদি কেটে যায় বা  ক্ষত হয়ে যায়।  তাহলে যা আপনি  জাম গাছে ঝাল গুড়ো করে তারপর ক্ষত স্থানে লাগিয়ে দিন। যার ফলে আপনার ক্ষতস্থান খুব দ্রুত ভালো হতে সাহায্য করবে।

যদি কারো পায়খানা রক্ত পায়খানা হয় তাহলে জাম গাছের ছাল রস করে এক থেকে দুই চা চামচ এর  জাম গাছের ছালের রস নিয়ে নিন তারপর এর সঙ্গে ছাগলের দুধ মিশিয়ে খেতে পারেন। যার রক্ত পায়খানা বন্ধ হতে সাহায্য করবে।

 অনেক বাচ্চার  পেটের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে তারা চাইলে জাম গাছের ছাল গুঁড়ো করে এর সঙ্গে পাঁচ থেকে সাত ফোঁটা গাওয়া ঘি অল্প পরিমাণে চিনি একসঙ্গে মিশিয়ে তারপর বাচ্চাকে খাইয়ে দিন। যার ফলে আপনার বাচ্চা থাকবেন সুস্থ।

জাম গাছের ছাল দাঁতের জন্য খুবই উপকারী। জাম গাছের ছাল আপনার দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া বন্ধ করবে।  জাম গাছের ছাল গুঁড়ো করে তারপর দাঁতের লাগিয়ে রাখুন তা হবে মজবুত এবং তাদের বিভিন্ন ধরনের সমস্যা দূর হতে সাহায্য করবে। জাম গাছের ডাল দিয়ে আপনি মেসওয়াক তৈরি করে নিন যা আপনার দাঁতের দাগ দূর করতে সাহায্য করবে।

শেষ কথাঃ জাম খাওয়ার উপকারিতা অপকারিতা

 প্রিয় দর্শক আজকে আমাদের আলোচনা হয়েছিল জাম খাওয়ার উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে।  আমাদের এই পোস্টের মধ্যে জাম খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি সকলের মনোযোগ দিয়ে পোস্ট পড়ে নিন। জাম খাওয়ার উপকারিতা, জাম গাছের ছালের ব্যবহার,  জামের বিচির ব্যবহার  জাম খাওয়ার নিয়ম  জাম খাওয়ার উপযুক্ত সময়  জামের বীজ চূর্ণ খাওয়ার নিয়ম  জাম খাওয়ার উপকারিতা অপকারিতা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে আপনারা আমাদের এই পোস্ট মনোযোগ দিয়ে পড়বেন।

 জাম একটি মৌসুমী  ফল। জাম ফল  ডায়াবেটিস রোগীদের  জন্য খুবই উপকারী একটি ফল। ইত্যাদি সকল বিষয়ে আলোচনা করা হয়েছে। আশা করব আমাদের এই আলোচনা আপনাদের কাজে আসবে তাই সবসময় আমাদের সঙ্গে থাকুন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আবার আপনাদের সঙ্গে হাজির হব নতুন কোন পোস্ট নিয়ে সে পর্যন্ত সবাই সুস্থ থাকুন খোদা হাফেজ।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads