লিচু খাওয়ার ৫ টি উপকারিতা এবং অপকারিতা

লিচু খাওয়ার ৫ টি উপকারিতা এবং অপকারিতা

লিচু খাওয়ার ৫ টি উপকারিতা অপকারিতা

সব থেকে জনপ্রিয় একটি ফল হচ্ছে লিচু। লিচুর বৈজ্ঞানিক নাম হল Litchi chinensis , লিচু বাংলাদেশের মধ্যে সবথেকে বেশি উৎপাদিত হয় রাজশাহী ও দিনাজপুরে ।লিচু আপনার শরীরের বিভিন্ন ধরনের রোগ দূর হতে সাহায্য করবে এবং আপনাকে সুস্থ রাখার চেষ্টা করবে তাই আপনি রেগুলার লিচু খাওয়ার অভ্যাস করুন। লিচুতে প্রচুর পরিমাণ এর পুষ্টিগুণ রয়েছে । আজকে আলোচনা করব লিচু খাওয়ার পাঁচটি উপকারিতা অপকারিতা সর্ম্পকে।

চলুন দেখে নেই খাওয়ার উপকারিতা ও অপকারিতা, লিচু খাওয়ার উপকারিতা, লিচু খাওয়ার অপকারিতা, লিচু খাওয়া নিয়ম, লিচু খাওয়ার সঠিক সময় সময়ে সময়ে বিস্তারিত আলোচনা করব।

 লিচু খাওয়ার উপকারিতা অপকারিতাঃ

  • লিচু খাওয়ার অপকারিতা উপকার
  • লিচু খাওয়ার উপকারিতা
  • লিচু খাওয়ার অপকারিতা
  • লিচু খাওয়ার নিয়ম
  • লিচু খাওয়ার সঠিক সময়
  • লিচু খাওয়ার উপকারিতা অপকারিতা

লিচু খাওয়ার উপকারিতা ও অপকারিতাঃ

লিচু কমবেশি আমরা সকলেই পছন্দ করে থাকি।  লিচু ফল পছন্দের একটি খাবার। লিচুতে রয়েছে  প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম আয়রন ক্যালসিয়াম যা আপনার শরীরের হাড় কে সুস্থ রাখতে সাহায্য করে। লিচু গৃষ্ম কালীন একটি ফল। লিচুতে রয়েছে ক্যালসিয়াম ভিটামিন সি।

প্রতি 100 গ্রাম লিচুতে থাকে 13.6 গ্রাম শতকরা 61 ক্যালসিয়াম 10 মিলিগ্রাম লৌহ 0.7 মিলিগ্রাম ভিটামিন সি 31 মিলিগ্রাম মাঝারি আকারের 10 কিছু বোঝানো হয়েছে। লিচু আপনার শরীরের ত্বক চুল ভালো রাখতে সাহায্য করে।


লিচু খাওয়ার উপকারিতা / লিচু খাওয়ার উপকার ও অপকারিতা

  • লিচু খাওয়ার উপকারী রয়েছে সেগুলো জেনে নিন।

  •  লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পটাশিয়াম আয়রন ক্যালসিয়াম ইত্যাদি যা আপনার শরীরের হাড়ের সমস্যা দূর হতে সাহায্য করে।
  • লিচুতে রয়েছে ভিটামিন সি, কে, ই, বি৬ রয়েছে। আপনার শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা দূর করতে সাহায্য করে থাকেন।
  • লিচু খুবই উপকারী একটি ফল যা আপনার শরীরে কিডনির সমস্যা দূর হতে সাহায্য করে। রয়েছে পর্যাপ্ত পরিমাণে পানি। কিডনি ভালো রাখার জন্য পানির প্রয়োজন তাই আপনি কিছু খেতে পারেন কারণ রয়েছে প্রচুর পরিমাণে পানি। পটাশিয়াম যা কিডনিতে জমে থাকে  দূষিত পদার্থ বের করে ফেলে কিডনির ইউরিক এসিডের ঘনত্ব কমাতে সাহায্য করে।
  • লিচুর আরও উপকারিতা রয়েছে সেগুলো হচ্ছে লিচু খাওয়ার পরে আপনার সর্দি ফুসফুসের কষ্ট থেকে মুক্তি পেতে পারেন।
  • লিচু খুবই কার্যকরী একটি ফল যা আপনার শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা দূর করতে সাহায্য করবে। আপনার শরীরের প্রবাহ কমে ও শিশুর ক্ষতি প্রতিরোধ করে।
  • লিচুতে রয়েছে  নাইট্রিক অক্সাইড যা আপনার শরীরের রক্ত চলাচলের সাহায্য করতে পারে। লিচুতে রয়েছে অলিগলি যা নাইট্রিক অক্সাইড তৈরি করে থাকেন। যার ফলে আপনার হার্টের সমস্যা সমাধান হতে পারে।
  • লিচুতে ক্যালোরি কম থাকে যা আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করবে। এর সঙ্গে লিচু যদি পেট ভরে খেতে পারেন তাহলে হজম শক্তি উন্নত হবে।

 লিচু খাওয়ার  অপকারিতা /  লিচু খাওয়ার অপকারিতা উপকারিতা

লিচু খাওয়া নিয়ে উপকারিতা যেমন রয়েছে উপকারিতাও রয়েছে।  চলুন তাহলে দেখে নেই লিচু খাওয়ার  অপকারিতা গুলোঃ

  • লিচু আপনার শরীরের রক্তের গ্লুকোজ কমাতে সাহায্য করবে। লিচুর ডায়াবেটিস রোগীদের জন্য খুবই কার্যকরী ঔষধ। আপনি যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে লিচু খেতে পারেন লিচু খাওয়ার ফলে আপনার কোনো ওষুধের প্রয়োজন হবে না। তাই বেশি বেশি করে ডায়াবেটিসের রোগীরা লিচু খেতে পারেন। তবে লিচু খাওয়ার ব্যাপারে একটু সর্তকতা অবলম্বন করতে হবে। লিচু কখনো খালি পেটে খাওয়া যাবেনা। লিচু খেতে হলে আপনাকে পেট ভরা অবস্থায় লিচু খেতে হবে কখনো খালি পেটে লিচু খেতে যাবেন না।
  • বেশি পরিমাণে লিচু খাওয়া হলে আপনার শরীরের রক্তচাপ কমে যেতে সাহায্য করবে। তাই পরিমাণমতো লিচু খাওয়ার অভ্যাস করুন। বেশি পরিমাণে লিচু খাওয়ার ফলে আপনার শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে বুক ধর ধর পুর করতে পারে মাথা ঘুরানো সম্ভাবনা রয়েছে বমি বমি ভাব রয়েছে ইত্যাদি তাই লিচু  অতিরিক্ত খেতে যাবেন না।
  • 100 গ্রাম লিচুতে 66 ক্যালরি রয়েছে। যার ফলে আপনার শরীরের ক্যালরিতে ওজন বৃদ্ধি হয়। তাই বেশি পরিমাণে বা অতিরিক্ত লিচু খাওয়ার অভ্যাসটা ছেড়ে দিন। অতিরিক্ত খাওয়া একদমই উচিত না তাই আপনি কখনো পরিমাণ এর থেকেও বেশি লিচু খেতে যাবেন না।
  • লিচুতে রয়েছে ক্যালসিয়াম ফ্যাটি এসিড প্রোটিন এসবের কারণে  অতিরিক্ত লিচু খাওয়ার আপনার শরীরের শক্তি দুর্বল করতে সাহায্য করে তাই অতিরিক্ত লিচু খেতে যাবেন না।

লিচু খাওয়ার নিয়ম /  লিচু খাওয়ার উপকার ও অপকারিতা

লিচু খাওয়ার উপকারিতা ও অপকারিতা এর সঙ্গে লিচু খাওয়ার নিয়ম রয়েছে।  ইতিমধ্যে আমরা জানতে পেরেছি লিচুর উপকারিতা ও অপকারিতা সর্ম্পকে আলোচনা করব লিচু খাওয়ার নিয়ম সম্পর্কে।  চলুন তাহলে দেখে নেই লিচু খাওয়ার নিয়ম

  • লিচুতে রয়েছে হাইপোগ্লাইেসিন এজন্য লিচু অতিরিক্ত খাওয়া যাবেনা আপনার শরীরের শর্করার মাত্রা কমে যেতে পারে যার ফলে আপনার মৃত্যুর সম্ভাবনা রয়েছে তাই অতিরিক্ত লিচু খাওয়া থেকে বিরত থাকুন।  আপনাকে মনে রাখতে হবে কখনো খালি পেটে লিচু খাওয়া যাবেনা। ভরা পেটে লিচু খাওয়ার আগে আপনাকে আগে মনে রাখতে হবে 30 মিনিট পর খাওয়া।
  • অতিরিক্ত লিচু খাওয়ার ফলে আপনার মারাত্মক ক্ষতি হতে পারে।  তাই কখনো অতিরিক্ত লিচু খেতে যাবেন না। প্রতিদিন 6 থেকে 7 পিস লিচু খরচ করুন।  বেশি পরিমাণে লিচু খাওয়ার ফলে আপনার শরীরের জ্বর আসতে পারে।
  • কাঁচা লিচুতে বেশি হাইপোগ্লাইেসিন থাকেনা, পাকা লিচুতে বেশি হাইপোগ্লাইেসিন থাকে।তাই কখনো কাঁচা লিচু খেতে যাবেন না। সবসময় পাকা লিচু  খেতে হবে।

 লিচু খাওয়ার সঠিক  সময় /  লিচু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমাদেরকে খাবারের অনেক কিছু নিয়ম মনে রাখা দরকার যেমন যেকোনো খাবার খেতে হলে সেই খাবারগুলোর নিয়ম রয়েছে এবং খাবারের সঠিক সময় রয়েছে আজকে এখানে আলোচনা করব লিচু খাওয়ার সঠিক সময়। যে কোন ফল বাজে কোন খাবার খেতে হলে সঠিক সময় জানা ভালো। লিচু এমন একটি খাবার যা অতিরিক্ত খাওয়ার ফলে আপনার মারাত্মক ক্ষতি হতে পারে তাই লিচু খাওয়ার সময় অবশ্যই আপনাকে পরিমাণে কম খেতে হবে।  

৬ থেকে ৭ পিস লিচু খাওয়ার অভ্যাস করুন এর থেকে বেশি খাওয়ার চেষ্টা করবেন না।  লিচুতে রয়েছে হাইপোথিসিস এমসিপি জি ইত্যাদি। আপনার শরীরের জন্য খুবই ক্ষতিকারক।  লিচু ৬ থেকে ৭ পিস খেতে হবে।  একসঙ্গে বেশি লিচু খাওয়ার ফলে আপনার শরীরে জ্বর আসার সম্ভাবনা রয়েছে। লিচু কখনো খালি পেটে খেতে যাবেন না তাহলে মৃত্যুর দিকে ঢলে পড়তে হবে। খাবার খাওয়ার ৩০ মিনিট পর লিচু খেতে হবে। রাতের বেলা একদমই ঠিক না। যার ফলে আপনার শরীরে গ্যাসের সমস্যা দিতে পারে।

 শেষ কথাঃ লিচু খাওয়ার উপকারিতা অপকারিতা

 আজকের আলোচনায় ছিল লিচু খাওয়ার উপকারিতা ও অপকারিতা লিচু খাওয়ার সঠিক সময় লিচু খাওয়ার নিয়ম ইত্যাদি সম্পর্কে

 আজকের এই আলোচনা আপনাদের কাজে লাগবে আজকের আলোচনা রয়েছে লিচু খাওয়ার উপকারিতা ও অপকারিতা আপনারা উপকৃত হবেন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads